গলফ আক্ষরিক অর্থেই ছেলে-বুড়ো, নারী-পুরুষ সবার খেলা, এর পরও গলফ সম্পর্কে একটা বেশ চালু মিথ আছে। ইংরেজি GOLF শব্দটি Gentlemen Only, Ladies Forbidden-এরই নাকি একটি অদ্যাক্ষর মিলিয়ে তৈরি।

এই মিথের কোনো ঐতিহাসিক ভিত্তি খুঁজে পাওয়া যায়নি। গলফের উৎপত্তির ইতিহাস সম্পর্কে নেদারল্যান্ড, চীন, পারস্য, রোম প্রভৃতি দেশ নিয়ে নানা মুনির নানা মত থাকলেও আধুনিক গলফ বলতে মূলত ১৫ শতকে স্কটল্যান্ডে জন্ম নেওয়া গলফকেই বোঝানো হয়ে থাকে।

আমাদের দেশে গলফ সর্বসাধারণের খেলা না।
১৯ দশকে আমার
টিনেএজ বয়স থেকে গলফ খেলা দেখতাম টিভিতে, একজন Stick দিয়ে বল হিট করছে আর বল গুলো কোথায় যেনো লুকিয়ে পড়ছে।ক্লোসআপে দেখাতো একটি গর্তে বল পড়ছে।

স্কোর বা প্যাটার্ণের কিছু সেভাবে না বুঝলেও গলফের সবুজ মাঠের মধ্যে সাদা পোষাক পরা সাদা ব্যাট-বল ছুড়ে খেলা খেলোয়ারদের দেখতে বেশ লাগত।

ইন্টারেস্টিং ছিলো, দেখতাম বলগুলো পড়ছে কোন লেকে বা কোন জঙ্গলে,তখন কয়েকজন মিলে খুঁজতে শুরু করত। কাদা-ঘোলা লেকে বল পড়ে গেলে কিংবা জঙ্গলে খুঁজে পাওয়া খুব কঠিন । সে সময় খেলোয়াড়রা দাঁড়িয়ে থাকতেন । মাঝেমাঝে বল খোঁজার কাজেও হাত লাগাতেন।

DP World Tour | Container

তখন কোথাও শুনেছিলাম গলফ হচ্ছে সবচাইতে দামী খেলা।শুধু ভাবতাম,কি এমন দাম এই খেলার এক্সেসরিজের। একটা Stick আর বল! এ আর এমন কি?
কিছুদিন আগে একটি ভিডিও দেখে জানলাম একেকটা গলফ বলের দাম ৫-৫০ ডলার,আর গলফ Stick দাম ৪০০-৮০০ ডলার!!!তখন বুঝলাম সত্যিই কতটা দামী এই খেলার ইন্সট্রুমেন্টের দাম!

অর্থনৈতিকভাবে গরিব দেশগুলো কিভাবে গলফে এতো ভাল র‍্যাংকিং-এ থাকছে ?

এই প্রশ্নটা যখনই ভাবচ্ছি তখনই একটি ইন্টারেস্টিং ব্যাপার দেখলাম, গলফ খেলতে গিয়ে বল হারিয়ে যায় কেউ সহজে যখন খুঁজেই পায়না। সেসব বল খুঁজে বের করে নেয় ডিপি ওয়ার্ল্ড নামের একটি আমিরাতি কোম্পানী।যাদের আসল কাজ কার্গো ব্যবসা।
তারা গলফ বলগুলো খুঁজে খুঁজে এনে একদমই বিনামূল্যে বিভিন্ন দরিদ্র দেশে ডোনেট করে। সাথে শিশুদের পড়াশোনার ব্যবস্থাও করে।আর এভাবেই আমেরিকার নামকরা গলফ খেলোয়ারদের সাথে পাল্লা দেবার মত ইন্ডিয়া, থাইল্যান্ড থেকেও গলফার তৈরী হয়।

ডিপি ওয়ার্ল্ড এর ডোনেশন নিয়ে অন্য দেশের উপকার করে দামী খেলোয়ার তৈরী করছে,এটা অবশ্যই একটি শিক্ষণীয় ব্যাপার।

লেখক: লে. কর্নেল  (অব.) মো. বেলাল । 

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here